নির্ঘুম জীবন দর্শন
- মুহাম্মাদ সাকিব ০৩-০৫-২০২৪

বিষণ্ন গভীর রাত, ঘুটঘুটে আঁধার মাখা,
এ বিষণ্নতায় আমি নির্ঘুম, ভাবছি একা,
হৃদয়ে এক অজানা ঘোর মাখা শূন্যতা,
মন চায় সে শূন্যতায় একটু আলোর দেখা!

মেলে দুই আঁখি, কতো রং দেখি!
কতো লোকে সেথা সাজে খুব সুখী!
আসলে ওসব ষোলো আনা মেকি,
মনের পিয়াস মিটিয়েছে সেকি?

দেখি সব যা, ভুল বুঝি তা,
লোক দেখানোর প্রতিযোগিতা!
হিংসুটে মন, বন্ধু ক’জন ?
প্রেম-প্রীতি সব ছলনার ক্ষণ ।
খুঁজে ফিরি সাদা সুন্দর মন,
সন্দেহ মোর, আমি কোন্ জন?

খুঁজে বেড়াই নির্ভেজাল সে জ্ঞান সাধক,
যে মিথ্যে মায়ায় হারায় নি জীবনবোধ,
মিথ্যে সুখ হনন করে নি যার বিবেকবোধ,
কোথায় আজ সে আলোর পথ প্রদর্শক?

তবুও এ প্রাণ আশায় বাঁধে বুক,
তবুও এ মন জানতে উৎসু্‌ক,
ঘুচিয়ে সকল দুঃখ, অশান্তি, ঘোর,
আসবে কি স্বপ্নের সে ভোর?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।